1. admin@shikkhasamachar.com : admin :
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৪:২৪ পূর্বাহ্ন

জানুয়ারিতে প্রকাশ হতে পারে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল – শিক্ষা সমাচার

স্টাফ রিপোর্টার
  • আপডেট সময় : রবিবার, ৩ জানুয়ারি, ২০২১
  • ৩১০ বার পঠিত

চলতি মাসের (জানুয়ারি) শেষ সপ্তাহে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে এ তথ্য জানা গেছে।

পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন জানান, ৪০ তম বিসিএস পরীক্ষার প্রায় সাড়ে আট হাজার উত্তরপত্র পুনর্মূল্যায়ন করতে হচ্ছে। এতে অনেক সময় লাগছে। তাই লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে কিছুটা দেরি হচ্ছে। জানুয়ারি মাসের শেষের দিকে ফলাফল প্রকাশের প্রস্তুতি নেয়া হচ্ছে। কমিশন সিদ্ধান্ত দিলে এসময়ের মধ্যে ফল প্রকাশ করা হবে।

জানা গেছে, লিখিত পরীক্ষার কিছু উত্তরপত্র তৃতীয় পরীক্ষকের কাছে যাওয়ায় ফল প্রকাশে বিলম্ব হচ্ছে। আগামী মাসের মাঝামাঝি সময়ে হয়তো উত্তরপত্র পুনর্মূল্যায়ন শেষ হবে। ফল প্রকাশের জন্য সরকারি বন্ধের দিন শুক্র এবং শনিবারও কাজ চলছে।

পিএসসি সূত্রে জানা গেছে, ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। তবে অনেক উত্তরপত্রে দুই পরীক্ষকের দেয়া নম্বরে অপেক্ষাকৃত বেশি ব্যবধান হওয়ায় উত্তরপত্র তৃতীয় পরীক্ষকের কাছে দেয়া হয়েছে। সে কারণে ফল প্রকাশ করতে দেরি হচ্ছে।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান বলেন, বিধান অনুযায়ী তৃতীয় পরীক্ষকের মাধ্যমে লিখিত পরীক্ষার উত্তরপত্র নিরীক্ষা করা হচ্ছে। তবে তৃতীয় পরীক্ষকের প্রয়োজন আছে কিনা ভবিষ্যতে বিষয়টি বিবেচনা করা হবে।

তিনি বলেন, প্রথম ও দ্বিতীয় পরীক্ষকের উত্তরপত্র মূল্যায়নে বড় ব্যবধান থাকছে কিনা আমরা একটি নিরীক্ষা চালাবো। যদি দুই পরীক্ষকের মূল্যায়নে বড় ধরনের ব্যবধান না থাকে তবে তৃতীয় ধাপে উত্তরপত্র মূল্যায়ন কার্যক্রম বাতিল করা হতে পারে। বিসিএস পরীক্ষার সময় কমিয়ে আনতে এ ধরনের পদক্ষেপ নেয়ার চিন্তা করা হচ্ছে বলে জানান তিনি।

৪০তম বিসিএসে অংশ নেয়ার জন্য মোট ৪ লাখ ৯৬৩ জন প্রার্থী নিবন্ধন করেন। পরীক্ষায় অংশ নেন ৩ লাখ ৩৪ হাজার ৩৮ জন। প্রিলিমিনারি পরীক্ষায় ২০ হাজার ২৭৭ জনকে বাছাই করা হয়। গত ৪ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।
নিউজ টি শেয়ার করুন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর