1. admin@shikkhasamachar.com : admin :
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৩:১৫ পূর্বাহ্ন

২৫ মার্চের গনহত্যা ও ২৬ মার্চের স্বাধীনতা দিবস সব শিক্ষা প্রতিষ্ঠানের উদযাপনের নির্দেশ-শিক্ষাসমাচার

স্টাফ রিপোর্টার
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১
  • ২৪৯ বার পঠিত

আগামী ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস সব শিক্ষা প্রতিষ্ঠানে উদযাপনের নির্দেশ দিয়েছে সরকার। বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও মাদরাসায় এ দুই দিবস উদযাপনে কর্মসূচি গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ থেকে জারি করা এক আদেশে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত ১৬ মার্চ গণহত্যা দিবস ও স্বাধীনতা দিবস উদযাপনের নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। দিবসগুলো উদযাপনে বিভাগের নেয়া কর্মসূচিতে বলা হয়েছে, সব শিক্ষা প্রতিষ্ঠানে বিশিষ্ট ব্যক্তি বা বীর মুক্তিযোদ্ধাদের কণ্ঠে ২৫ মার্চের গণহত্যার স্মৃতিচারণ ও আলোচনা সভার আয়োজন করতে হবে। ২৫ মার্চের মধ্যে সুবিধাজনক সময়ে এ কর্মসূচি বাস্তবায়ন করতে হবে।

২৬ মার্চ স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসে সূর্যোদয়ের সাথে সাথে সব সরকারি বেসরকারি আধাসরকারি ও স্বায়ত্বশাসিত ভবনে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। এদিন দেশের সব বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে সকালে কুচকাওয়াজ ও শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের সমাবেশ, জাতীয় সঙ্গীত পরিবেশন ও ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করতে হবে।

এছাড়া ২৬ মার্চের মধ্যে জাতীয় পর্যায়ে রচনা বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হবে। সব শিক্ষা প্রতিষ্ঠানে ২৬ মার্চের মধ্যে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে ধরে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করতে হবে।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের নেয়া এসব কর্মসূচি বাস্তবায়ন করতে ইতোমধ্যে মাদরাসাগুলোকে নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা, দাখিল, আলিম, ফাযিল ও কামিল মাদরাসায় দিবসগুলো উদযাপন নিশ্চিত করতে সব জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বলেছে অধিদপ্তর। আর কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকেও সব কারিগরি প্রতিষ্ঠানে দিবসগুলো উদযাপনের নির্দেশনা দেয়া হবে বলে জানা গেছে।

শেয়ার করুন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর