1. admin@shikkhasamachar.com : admin :
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০২:৫৯ পূর্বাহ্ন

করোনায় বড় বিপর্যয়ে শিক্ষাখাতঃ অনিশ্চিত এসএসসি, এইচএসসি পরীক্ষা – শিক্ষাসমাচার

সমাচার ডেস্কঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১
  • ২২৮ বার পঠিত

মহামারী করোনাভাইরাস সংক্রমণের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে ১৩ মাসের বেশি সময়। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে সরাসরি পাঠদানও বন্ধ দীর্ঘ সময় ধরে। আগামী মে মাসে সরকারের পক্ষ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুনির্দিষ্ট তারিখ আগাম ঘোষণা করা থাকলেও করোনা সংক্রমণ ঊর্ধ্বগতির কারণে খোলা অনিশ্চিত হয়ে পড়েছে। চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে তাও কেউ জানে না। সব মিলিয়ে করোনাভাইরাস মহামারীর কারণে বড় বিপর্যয়ে পড়েছে দেশের শিক্ষা খাত। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বাংলাদেশ প্রতিদেন পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন আকতারুজ্জামান।

প্রতিবেদনে আরও জানা যায়, গত বছর করোনা মহামারী শুরুর পর সংসদ বাংলাদেশ টেলিভিশন, অনলাইন, ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে শিক্ষার্থীদের দূরশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে আসছিল প্রাথমিক শিক্ষা অধিদফতর এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। কিন্তু বর্তমানে এই দূরশিক্ষণ কার্যক্রমও বন্ধ রয়েছে। গত বছর সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়েও অনলাইনে পাঠদান শুরু হয়েছিল জোরেশোরেই। কিন্তু অধিকাংশ সরকারি বিশ্ববিদ্যালয়ে বর্তমানে অনলাইন পাঠদান বন্ধ রয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়েও এই পাঠদান চলছে জোড়াতালি দিয়ে। দায়সারাভাবে অনলাইন ক্লাস নেওয়া হলেও কোনো পরীক্ষা নিতে না পারায় শিক্ষার্থীরা সেশনজটের সম্মুখীন হয়েছে। তাদের শিক্ষাজীবন থেকে নষ্ট হয়ে যাচ্ছে গুরুত্বপূর্ণ সময়। শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি কোচিং সেন্টারগুলোও করোনার প্রকোপে বন্ধ থাকায় শিক্ষার্থীদের বাড়িতে পড়াশোনাই এখন ভরসা।

কিন্তু দীর্ঘ সময় ছুটি থাকায় শিক্ষার্থীরাও পড়াশোনা থেকে দূরে সরে যাচ্ছে ক্রমে। পাঠ্যবইয়ের সঙ্গে দূরত্ব বাড়ছে তাদের। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ২৪ মে থেকে সব বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু করার ঘোষণা দিয়েছে সরকার। এর আগে ১৭ মে থেকে বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হল খুলে দেওয়া হবে। গত ২২ ফেব্রুয়ারি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ সিদ্ধান্তের কথা জানান। মন্ত্রী এ সময় ঘোষণা দেন, বিশ্ববিদ্যালয় খুলে ক্লাস চালুর আগ পর্যন্ত অনলাইনে ক্লাস চলমান থাকলেও কোনো ধরনের পরীক্ষা নেওয়া যাবে না। শিক্ষামন্ত্রীর এমন ঘোষণার পর বন্ধ হয়ে গেছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের বিভিন্ন পরীক্ষা ও বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাও। করোনা সংক্রমণের মধ্যে মাধ্যমিক পর্যায়ের অ্যাসাইনমেন্ট কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠ্যকার্যক্রমে সম্পৃক্ত রাখার উদ্যোগ ছিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতরের। কিন্তু সম্প্রতি ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। সব মিলেই শিক্ষা সেক্টর বড় একটি অনিশ্চয়তায় পড়েছে।
শেয়ার করুন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর